শুক্রবার, ০৭ অক্টোবার ২০২২ , ২২ আশ্বিন ১৪২৯

Ads

প্রকাশ :০২ আগষ্ট ২০২২ , ১১:৩৬ AM

রেকর্ড বাণিজ্য ঘাটতি দেখল দেশ

single image

বিদায়ী অর্থবছরে রেকর্ড পরিমাণ বাণিজ্য ঘাটতিতে পড়েছে দেশ। ২০২১-২২ অর্থবছর শেষে বাণিজ্য ঘাটতি দাঁড়িয়েছে ৩ হাজার ৩২৫ কোটি ডলার, যা দেশের ইতিহাসে সর্বোচ্চ। ৱ

কেন্দ্রীয় ব্যাংকের হালনাগাদ প্রতিবেদনে উঠে এসেছে এই তথ্য। মূলত গত অর্থবছরে রপ্তানির চেয়ে আমদানি বেশি হওয়া, বিশ্ববাজারে জ্বালানিসহ সব ধরনের পণ্যের দাম বেড়ে যাওয়ায় বড় আকারের ঘাটতিতে পড়েছে বাংলাদেশ।

করোনার সময়ে বিশ্বব্যাপী উৎপাদন ও সরবরাহ ব্যবস্থা ব্যাপকভাবে বাধাগ্রস্ত হয়। পরে পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হলে পণ্যের চাহিদা বাড়তে থাকে। এতে আন্তর্জাতিক বাজারে পণ্যের দামও বেড়ে যায় কয়েক গুণ। ফলে শিল্পের কাঁচামাল, জ্বালানি, খাদ্যসহ বিভিন্ন পণ্য আমদানি ব্যয়ও অস্বাভাবিকভাবে বাড়ে। এই পরিস্থিতিতে আরও বড় ধাক্কা হয়ে আসে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ।

বিশ্ববাজারে পণ্যের দাম বৃদ্ধিতে অন্যান্য দেশের মতো বাংলাদেশেও আমদানি ব্যয় বেড়ে গেছে। বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী, গত অর্থবছরের জুলাই থেকে জুন পর্যন্ত আমদানির পেছনে ব্যয় হয়েছে ৮ হাজার ২৫০ কোটি ডলার। এই সময়ে রপ্তানি থেকে দেশ আয় করেছে চার হাজার ৯২৫ কোটি ডলার। আমদানি ব্যয় থেকে রপ্তানি আয় বাদ দিলে বাণিজ্য ঘাটতি দাঁড়ায় ৩ হাজার ৩২৫ কোটি ডলার। যা দেশের ইতিহাসের সর্বোচ্চ।

একইসঙ্গে সেবা খাতে আয় হয়েছে ৯৯৮ কোটি ডলার এবং ব্যয় দাঁড়িয়েছে এক হাজার ৩৮৫ কোটি ডলার। সে হিসেবে ঘাটতি মোট ৩৮৭ কোটি ডলার।
এই পরিস্থিতিতে অর্থনীতি স্বাভাবিক রাখতে আমদানি নিয়ন্ত্রণের পাশাপাশি রপ্তানি ও রেমিট্যান্স বৃদ্ধির ওপর জোর দিচ্ছেন অর্থনীতিবিদেরা।

২০২১-২২ অর্থবছরে চলতি হিসাবের ভারসাম্যেও ঘাটতি হয়েছে এক হাজার ৮৬৯ কোটি ৭০ লাখ ডলার। তবে বিদায়ী অর্থবছরে দেশে প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগ বা এফডিআই ৩৯ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৪৭০ কোটি ৮০ লাখ ডলার।

এই বিভাগের আরো খবর ::

নামাজের সময়সূচী

তারিখ ০৭ অক্টোবার ২০২২

  • ফজর

    ৫:১৭

  • যোহর

    ১২:১৩

  • আছর

    ৪:৪৫

  • মাগরিব

    ৫:৫২

  • এশা

    ৭:০৪

  • সূর্যোদয় : ৬:৩৪
  • সূর্যাস্ত : ৫:৫২
Image

অনলাইন জরিপ

করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় ‘লকডাউন’ নিয়ে আপনি কি মনে করছেন?