শুক্রবার, ০৭ অক্টোবার ২০২২ , ২২ আশ্বিন ১৪২৯

Ads

প্রকাশ :০২ এপ্রিল ২০২২ , ১০:৪৬ AM

কোন দেশে কত ঘণ্টা রোজা রাখতে হয়?

single image

হিজরি পঞ্জিকা অনুসারে মুসলিম বিশ্বের বিভিন্ন দেশে শুরু হয়েছে সিয়াম সাধনার মাস পবিত্র মাহে রমজান। পবিত্র মাসটিতে সূর্যোদয় থেকে সূর্যাস্ত পর্যন্ত পানাহার থেকে বিরত থাকবেন রোজাদাররা। এরই মধ্যে, রমজানের প্রস্তুতি নিতে শুরু করেছেন তারা। চাঁদ দেখার ওপর ভিত্তি করে ভৌগলিক কারণেই বাংলাদেশে পরে রোজা শুরু হয়। চাঁদ দেখার ওপর ভিত্তি করে যেমন রোজা শুরু বা শেষ হওয়ার তারিখ নির্ধারিত হয়।

রমজানে মাসব্যাপী রোজা রাখবেন বিশ্বের কোটি কোটি মুসলিম। এ বছর রমজানে কোথাও রোজা পালন হবে ১১ ঘণ্টা আবার কোথাও ২১ ঘণ্টা। পৃথিবীর বিভিন্ন দেশে রোজার সময় নিয়ে পার্থক্য রয়েছে। এ বছর সবচেয়ে বেশি সময় রোজা রাখতে হচ্ছে গ্রীনল্যান্ডের বাসিন্দাদের। তাদের ২২ ঘণ্টা রোজা রাখতে হচ্ছে। আর সবচেয়ে কম সময় রোজা রাখতে হচ্ছে অস্ট্রেলিয়ার নাগরিকদের। অস্ট্রেলিয়ায় রোজা রাখতে হচ্ছে ১১ ঘণ্টা।



এ বছর সবচেয়ে দীর্ঘ সময় থেকে রোজা রাখা দেশসমূহ হচ্ছে, ফিনল্যান্ড-২২ ঘণ্টা, আইসল্যান্ড ও রাশিয়া-২০ ঘন্টা, যুক্তরাজ্য-১৯ ঘণ্টা, চীন ও কানাডা-১৭ ঘণ্টা, যুক্তরাষ্ট্র-১৫ থেকে ১৭ ঘণ্টা, আফগানিস্তান-১৬ ঘণ্টা, মরক্কো, মিশর, সৌদি আরব, লিবিয়া, ভারত ও বাংলাদেশ-১৫ ঘণ্টা, সেনেগাল ও নাইজেরিয়া-১৪ ঘণ্টা, কেনিয়া ও ইন্দোনেশিয়া-১৩ ঘণ্টা এবং অস্ট্রেলিয়া-১১ ঘণ্টা।

উল্লেখ্য, রমজান ইসলাম ধর্মাবলম্বীদের কাছে পবিত্র একটি মাস। এই এক মাস সংযম সাধনার পর ঈদুল ফিতর উদযাপন করে মুসলমানরা। ভোররাতে সেহরি খেয়ে প্রতি দিন রোজা শুরু করেন তারা। সন্ধ্যায় ইফতারের মধ্য দিয়ে রোজা ভাঙা হয়।

এই বিভাগের আরো খবর ::

নামাজের সময়সূচী

তারিখ ০৭ অক্টোবার ২০২২

  • ফজর

    ৫:১৭

  • যোহর

    ১২:১৩

  • আছর

    ৪:৪৫

  • মাগরিব

    ৫:৫২

  • এশা

    ৭:০৪

  • সূর্যোদয় : ৬:৩৪
  • সূর্যাস্ত : ৫:৫২
Image

অনলাইন জরিপ

করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় ‘লকডাউন’ নিয়ে আপনি কি মনে করছেন?