মঙ্গলবার, ১৭ মে ২০২২ , ৩ জ্যৈষ্ঠ ১৪২৯

Ads

প্রকাশ :১৩ মার্চ ২০২২ , ০৩:৫৯ PM

ভোগ্যপণ্যের সিন্ডিকেট ভেঙে দিতে হবে: হাইকোর্ট

single image

দেশে সয়াবিন তেলসহ নিত্যপ্রয়োজনীয় পণ্য মজুত করে যারা জনগণকে ভোগান্তিতে ফেলছেন সেই সব সিন্ডিকেট ভেঙে দিতে হবে বলে মন্তব্য করেছে হাইকোর্ট।তেলসহ নিত্যপণ্যের অস্বাভাবিক মূল্যবৃদ্ধি বিষয়ে আদালতে করা এক রিটের শুনানিতে রোববার একথা জানায় আদালত।

এসময় সয়াবিন তেলের মূল্যবৃদ্ধি নিয়ে করা রিটের আদেশ আগামীকাল সোমবার দেয়া হবে। বিচারপতি ফারাহ মাহবুব ও বিচারপতি এস এম মনিরুজ্জামানের বেঞ্চ প্রাথমিক শুনানি নিয়ে এ দিন ঠিক করেন।

শুনানিতে হাইকোর্ট আরো জানায়, দেশের জনগণকে জিম্মি করে মূল্যবৃদ্ধি কোনোভাবেই ব্যবসায়ীদের নৈতিকতার পরিচয় দেয় না। সম্প্রতি সারাদেশে সয়াবিন তেলের বাড়তি দাম নিয়ন্ত্রণে রাখতে মনিটরিং সেল গঠন ও নীতিমালা তৈরির নির্দেশনা চেয়ে গত ৬ মার্চ হাইকোর্টে রিট করেন সুপ্রিম কোর্টের তিন আইনজীবী অ্যাডভোকেট মনির হোসেন, অ্যাডভোকেট সৈয়দ মহিদুল কবীর ও অ্যাডভোকেট মোহাম্মদ উল্লাহ এ রিট দায়ের করেন। এতে বাণিজ্য সচিব, ভোক্তা অধিকার কর্তৃপক্ষসহ সংশ্লিষ্টদের রিটে বিবাদী করা হয়েছে।

এর আগে গত ৩ মার্চ সয়াবিন তেলের দাম বাড়ানোর বিষয়টি হাইকোর্টের নজরে আনেন এ তিন আইনজীবী। তারা সয়াবিন তেলের দাম বাড়ানো নিয়ে একটি ইংরেজি দৈনিকে প্রকাশিত প্রতিবেদন আদালতের নজরে আনেন।

প্রতিবেদনে বলা হয়, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের সুযোগ নিয়ে বাংলাদেশের এক শ্রেণির অসাধু ব্যবসায়ী সয়াবিন তেলের দাম অস্বাভাবিক হারে বাড়িয়ে দিয়েছেন। ২ মার্চ বাজারে ক্রেতাদের কাছ থেকে এক লিটার খোলা সয়াবিনের দাম রাখা হয়েছে ১৭৫ টাকা। অথচ সরকার এক লিটার খোলা সয়াবিনের দাম ১৪৩ টাকা নির্ধারণ করে দিয়েছে।

তবে, সরকারের নির্ধারণ করা দামের তোয়াক্কা না করে এর থেকে অনেক বেশি দামে সয়াবিন তেল বিক্রি করছে বিক্রেতারা।

এই বিভাগের আরো খবর ::

নামাজের সময়সূচী

তারিখ ১৭ মে ২০২২

  • ফজর

    ৫:১৭

  • যোহর

    ১২:১৩

  • আছর

    ৪:৪৫

  • মাগরিব

    ৫:৫২

  • এশা

    ৭:০৪

  • সূর্যোদয় : ৬:৩৪
  • সূর্যাস্ত : ৫:৫২
Image

অনলাইন জরিপ

করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় ‘লকডাউন’ নিয়ে আপনি কি মনে করছেন?