মঙ্গলবার, ১৭ মে ২০২২ , ৩ জ্যৈষ্ঠ ১৪২৯

Ads

প্রকাশ :০৫ মার্চ ২০২২ , ০৪:০৩ PM

নাঈমের পর ফিরলেন সাকিবও

single image

রানরেট ৫ এর নিচে, বাড়তি চাপ বোধ করছিলেন সাকিব। ওমরজাইয়ের দ্বিতীয় বলে মারতে চেয়েছিলেন। কিন্তু ব্যাটে ঠিকমতো লাগেনি। আফগান ফিল্ডারদের অতি উৎসাহে দুই রান পেয়েছেন।

তৃতীয় বলে আবার তুলে মারতে গিয়েছিলেন। কিন্তু সেটা আকাশে উঠেছে। উইকেটকিপার রহমানউল্লাহ গুরবাজ সময় নিয়ে অনায়াসে লুফে নেয় বল।


১১ ওভার শেষে ৪ উইকেটে ৪৯ রান বাংলাদেশের।

রান আউটে ফিরলেন নাঈমবলা যায় উইকেটটা বিলিয়েই দিলেন নাঈম। স্কয়ার লেগে করিম জানাতের হাতে বল ছিল, রান হয় না সেখানে কিন্তু রান নেওয়ার চাপে, নন-স্ট্রাইক প্রান্ত থেকে দৌড় দিলেন নাঈম। যতক্ষণে ফিরে গেছেন, তার অনেক আগেই জানাতের সরাসরি থ্রো ভেঙে দিল নন-স্ট্রাইক প্রান্তের স্টাম্প।

ঝড় তুলতে গিয়ে ফিরলেন লিটন
আজমতউল্লাহ ওমরজাইর প্রথম বলে উড়িয়ে মারতে গিয়ে ক্যাচ তুলে দিলেন লিটন। মারার বলই ছিল কিন্তু টাইমিংয়ের ভুলে বল আকাশে, ক্যাচ লুফে নেন শরফুদ্দিন আশরাফ। তবে উইকেট হারানোর পরের বলেই চার পেল বাংলাদেশ। শর্ট বলে ডিপ ব্যাকওয়ার্ড পয়েন্টে চার মেরেছেন নাঈম। ওভারের শেষ বলেও চার মেরেছেন নাঈম।

শুরুতেই আউট মুনিম
দ্বিতীয় ওভারে নবীর চতুর্থ বলে তুলে মারতে গিয়ে আউট হলেন মুনিম, বাংলাদেশ ইনিংসের প্রথম উইকেটের পতন। এর আগে ওভারের দ্বিতীয় বলেই মিড অফে চার মেরেছেন মুনিম, বাংলাদেশ ইনিংসে প্রথম চার ছিল সেটি।

টস জিতে ব্যাটিংয়ে বাংলাদেশ

মিরপুরে আফগানিস্তানের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের দ্বিতীয় ম্যাচে টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ। মুশফিকের চোট কাটিয়ে ফেরা টাইগারদের জন্য স্বস্তির। সিরিজ জিততে সেরা কম্বিনেশন নিয়ে মাঠে নেমেছে স্বাগতিকরা।


উইকেটে ঘাসের ছোঁয়া থাকলেও টানা দ্বিতীয়বার আগে ব্যাটিংয়ের চ্যালেঞ্জ নিলেন বাংলাদেশ অধিনায়ক মাহমুদউল্লাহ। আফগান অধিনায়ক মোহাম্মদ নবি বললেন, টস জিতলে ব্যাটিং করতেন তারাও।

মাহমুদউল্লাহর মতে, উইকেটে বেশ ঘাস থাকলে উইকেট ব্যাটিংয়ের জন্য ভালো মনে হচ্ছে তার কাছে।

এদিকে টসের সময় নবি জানান, উইকেট ব্যাটিংয়ের জন্য ভালো মনে হচ্ছে তার কাছেও। টস হেরে বাংলাদেশকে থামাতে চান কম রানে।

ইয়াসির দল থেকে ছিটকে গেলেও দলে জায়গা ধরে রেখেছেন মোহাম্মদ নাঈম। সর্বশেষ ম্যাচে ২ রান করে আউট হওয়া নাঈমের টিকে থাকার পেছনে দলের ‘ডান-বাম’ কম্বিনেশন দুর্বলতা হয়তো ভূমিকা রেখেছে।


বাংলাদেশ একাদশ: মুনিম শাহরিয়ার, লিটন দাস, মোহাম্মদ নাঈম শেখ, সাকিব আল হাসান, আফিফ হোসেন, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ (অধিনায়ক), শেখ মেহেদি হাসান, নাসুম আহমেদ, শরিফুল ইসলাম, মুস্তাফিজুর রহমান।

এর আগে আফগানিস্তানের বিপক্ষে প্রথম টি-টোয়েন্টি সিরিজ জয়ের হাতছানি বাংলাদেশের। বৃহস্পতিবার টি–টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে আফগানিস্তানের বিপক্ষে ৬১ রানের বড় ব্যবধানে জয় পায় বাংলাদেশ। ১০ রানে ৪ উইকেট শিকারে ম্যাচসেরা হয়েছিল নাসুম।

দেশের মাঠে টি-টোয়েন্টিতে বাংলাদেশের সবচেয়ে বড় জয় এটি। আগেরটি ছিল গত অগাস্টে অস্ট্রেলিয়ার বিপক্ষে ৬০ রানের। টস জিতে ব্যাটিংয়ে নেমে শুরুতে বিপদে পড়লেও লিটন দাসের ৬০ রানের ইনিংসে বাংলাদেশের সংগ্রহ ১৫৫ রান । এরপর নাসুম আহমেদের অসাধারণ প্রথম স্পেলেই অনেকটা নিশ্চিত হয়ে যায় ম্যাচের ভাগ্য।

এদিকে প্রত্যাবর্তনের অপেক্ষা বেড়েছিল আঙুলের চোটে। আফগানদের হোয়াইটওয়াশে মুশফিকের ফেরার তাড়না। উইকেটটাও দেখে নিয়েছেন ডমিঙ্গো আর পিচ কিউরেটর গামিনির উপস্থিতিতে। শততম টি-টোয়েন্টি রাঙাতে নেট সেশনে মিস্টার ডিপেন্ডেবলের বৈচিত্র্যময় শট নজরকারা। ফিজিওর কাছ থেকেও মিলেছে অনুমতি।

ডমিঙ্গোর ক্লাসে মুশফিক, আর সিডন্সের মনোযোগি ছাত্র নাইম। অফফর্মে থাকা এই ব্যাটারের জায়গা হারানোর সম্ভাবনা বেড়েছে, মুশফিকের অন্তর্ভুক্তিতে। টাইগারদের স্পিন কোচের ইঙ্গিত সেরা একাদশ খেলানোর

বাংলাদেশের স্পিন কোচ রঙ্গনা হেরাথ বলেন, সিরিজ জিততে তিন ডিপার্টমেন্টেই উন্নতি জরুরি। আশা থাকবে আরও পরিণত পারফর্মেন্সের। জয়ের জন্য সেরা কম্বিনেশন বেছে নেয়া হবে।

হোম কন্ডিশনে সাকিব-নাসুমরা দুর্দান্ত, স্পিন কোচ রঙ্গনা হেরাথও আশাবাদী সিরিজ জয়ে। সাথে প্রত্যাশা অ্যাওয়ে কন্ডিশনেও কঠিন পরীক্ষায় শতভাগ সফল হবেন তার শীষ্যরা।

খেলা যে কন্ডিশনেই হোক মূল বিষয় হচ্ছে মানসিকতা। পরিস্থিতি অনুযায়ী খেলতে হবে। ভূমিকা অনুযায়ী পারফর্ম কোরলেই দল সাফল্য পাবে- বলেন রঙ্গনা হেরাথ।

টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রস্তুতিতে, আফগানদের বিপক্ষে সিরিজ জয় হতে পারে বড় অনুপ্রেরণা। বোলারদের পাশাপাশি তরুণ ব্যাটারদেরও যথেষ্ট সুযোগ দেয়ার পক্ষে টাইগারদের স্পিন কোচ।

রঙ্গনা হেরাথ আরো বলেন, সবাইকে সুযোগ দিতে হবে এবং তা যথেষ্ট হওয়া জরুরি। নাসুম-মিরাজরা সুযোগ পেয়ে দলে জায়গা পাকা কোরেছেন। নাইমদের মতো ক্রিকেটারদেরও দেয়া উচিত।

দ্বিতীয় টি-টোয়েন্টির আগে অনুশীলন করেনি আফগানরা। হোটেলে বসেই বাংলা বধের কৌশলে ব্যস্ত রাশিদ-নাবীরা।

এই বিভাগের আরো খবর ::

নামাজের সময়সূচী

তারিখ ১৭ মে ২০২২

  • ফজর

    ৫:১৭

  • যোহর

    ১২:১৩

  • আছর

    ৪:৪৫

  • মাগরিব

    ৫:৫২

  • এশা

    ৭:০৪

  • সূর্যোদয় : ৬:৩৪
  • সূর্যাস্ত : ৫:৫২
Image

অনলাইন জরিপ

করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় ‘লকডাউন’ নিয়ে আপনি কি মনে করছেন?