মঙ্গলবার, ১৭ মে ২০২২ , ৩ জ্যৈষ্ঠ ১৪২৯

Ads

প্রকাশ :৩০ জানুয়ারী ২০২২ , ০২:৫৭ PM

গাজীপুরে স্ট্রবেরি চাষ, এক যুবকের স্বপ্নপূরণ

single image

গাজীপুরে স্ট্রবেরি চাষ করে সফলতা অর্জন করেছেন শিক্ষিত বেকার যুবক তোফায়েল আহমেদ (২৬)। স্ট্রবেরি চাষ করেই জীবনের স্বপ্নপূরণ করেছেন তিনি। তোফায়েল আহমেদ গাজীপুরের শ্রীপুর উপজেলার গোদারচালা গ্রামের আকবর আলীর ছেলে।তিনি বলেন, বিশ্ববিদ্যালয় থেকে সর্বোচ্চ ডিগ্রি লাভ করার পর চাকরির প্রত্যাশায় ঘুরে চাকরি না পেয়ে অবশেষে স্বাবলম্বী অর্জনের লক্ষ্যে বিভিন্ন পথ খুঁজতে থাকেন।

অবশেষে স্ট্রবেরী চাষ করে ভাগ্য বদলে ফেলেছেন তোফায়েল আহমেদ । ৫০ শতক জমিতে চাষ করেছেন স্ট্রবেরী। ইতিমধ্যে ফল পাকতে শুরু করেছে।প্রতিকেজি স্ট্রবেরি ৭ শত থেকে ৮ শত টাকা কেজি বিক্রি করেছেন। এ পর্যন্ত তিনি দেড় লাখ টাকার স্ট্রবেরি বিক্রি করেছেন। তিনি প্রায় ৭ হাজার স্ট্রবেরির চারা রোপণ করেছেন। স্টবেরি চাষি তোফায়েল আহমেদের ঘরে এখন বইছে স্বাচ্ছন্দ্যের ফোয়ারা।

স্ট্রবেরি ফলের গন্ধ, বর্ণ ও স্বাদে আকর্ষণীয় এবং রস, জ্যাম, আইসক্রিম, মিল্ক শেকসহ শিল্পায়িত খাদ্য তৈরিতে স্ট্রবেরির সুগন্ধ ব্যাপকভাবে ব্যবহার করা হয়। ১৭৪০ সালে ফ্রান্সে প্রথম স্ট্রবেরির চাষ শুরু করা হয়। পরবর্তীতে চিলি, আর্জেন্টিনাসহ বিভিন্ন দেশে ছড়িয়ে পড়ে স্ট্রবেরি চাষ। শীতপ্রধান দেশে ফল স্ট্রবেরি হলেও বর্তমানে বাংলাদেশের যেসব এলাকায় শীত বেশি সেসব এলাকায় বিভিন্ন জাতের স্ট্রবেরি চাষ হচ্ছে। অনেকে বাড়ির ছাদে চাষ করলেও এখন বাণিজ্যিকভাবে স্ট্রবেরির চাষ শুরু করেছেন গাজীপুরের বিভিন্ন উপজেলায়।
তিনি ২ বছর ধরে স্ট্রবেরি চাষ করছেন।গত বছরের সফলতা প্রাপ্তির ফলে এ বছরও তিনি ওই ২ বিঘা জমিতে স্ট্রবেরি চাষ করেছেন। চলতি মাসের ১০ জানুয়ারি থেকে স্ট্রবেরি উঠতে শুরু করে। প্রতিবছর তিনি স্ট্রবেরি সরবরাহ করছেন রাজধানী ঢাকা সহ বিভিন্ন জেলায়। গত বছরের চেয়ে এবার বেশি মুনাফা পাওয়ার আশা করছেন । গত বছর গাছগুলোতে ব্যাপক ফল ধরেছিল। লাভও হয়েছিল ব্যাপক । তিনি আশা করছেন এ বছরও লাভবান হবেন।

স্ট্রবেরি চাষ করে কেবল তিনি নিজেই লাভবান হয়েছেন তাই নয়, অন্যদেরও স্ট্রবেরি চাষে প্রত্যক্ষ সহযোগিতা দিয়ে উৎসাহিত করেছেন। তার প্রত্যক্ষ সহযোগিতা ও পরামর্শে গাজীপুরের বিভিন্ন এলাকায়  প্রায় ২৫টি স্ট্রবেরি বাগান তৈরি করে দিয়েছেন তিনি।

এ বিষয়ে শ্রীপুর উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের কৃষি কর্মকর্তা মূয়ীদুল হাসান বলেন, বেশ কয়েক বছর ধরে উপজেলায় বিভিন্ন এলাকায় স্ট্রবেরি চাষ শুরু হয়েছে এবং যারা চাষ করেছেন তারা লাভবান হচ্ছেন। বর্তমানে স্ট্রবেরি চাষ খুবই লাভজনক।

এ প্রসঙ্গে জেলা কৃষি সম্প্রসারণ বিভাগের উপ-পরিচালক মাহবুব আলম জানান, স্ট্রবেরি ফলের মধ্যে উচ্চমাত্রায় পুষ্টি রয়েছে। এ ফল রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর পাশাপাশি রোগমুক্তিতেও সহায়তা করে। গাজীপুরে স্ট্রবেরির চাষ হলেও আমরা এর পরিমাণ নির্ধারণ করতে পারিনি। । এ চাষ লাভজনক বিধায় গ্রামীণ অর্থনীতিতে অবদান রাখবে।

এই বিভাগের আরো খবর ::

নামাজের সময়সূচী

তারিখ ১৭ মে ২০২২

  • ফজর

    ৫:১৭

  • যোহর

    ১২:১৩

  • আছর

    ৪:৪৫

  • মাগরিব

    ৫:৫২

  • এশা

    ৭:০৪

  • সূর্যোদয় : ৬:৩৪
  • সূর্যাস্ত : ৫:৫২
Image

অনলাইন জরিপ

করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় ‘লকডাউন’ নিয়ে আপনি কি মনে করছেন?